শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন
শিরোনাম
রূপগঞ্জে ভূমি দস্যু আব্দুর রাজ্জাক বিন ইউসুফ জোরপূর্বক জমি দখল বালু ভরাটের প্রতিবাদে মানববন্ধ আগামী জুলাই থেকে শুরু হচ্ছে ডিজিটাল ম্যাপ তৈরির কার্যক্রম : ভূমিমন্ত্রী রামপালে নদীতে গোসল করতে গিয়ে ফিরে আসেনি শাওন রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন রূপগঞ্জে সাংবাদিকদের সঙ্গে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় সভা রামপালে ভোট পূনরায় গণনার দাবিতে পরাজিত প্রার্থী জামিল হাসানের সংবাদ সম্মেলন গুচ্ছের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন চানমারী থেকে অপহৃত শিশুকে জামালপুর থেকে উদ্ধার করলো পুলিশ নারায়ণগঞ্জে যানবাহনে বেড়েছে স্টিকারের অবৈধ ব্যবহার জবির ডরমিটরী ভবনের নতুন প্রশাসক কাজী মিজানুর রহমান মহানবী (সঃ) কে নিয়ে জবি শিক্ষার্থীর কটুক্তি বিক্ষুব্ধ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

পূর্বাচলে ঐতিহ্যেবাহী হযরত হোসেন আলী শাহ (র:) ল্যাংটার মেলা

মোঃ রাকিবুল ইসলাম রাসেল রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি / ৭০ বার দেখা হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪

পূর্বাচলে ঐতিহ্যেবাহী হযরত হোসেন আলী শাহ (র:) ল্যাংটার মেল

নারায়ণগঞ্জ জেলার রুপগঞ্জ ইউনিয়ন এর আওতাধীন পূর্বাচল উপশহরে ঐতিহ্যবাহী হযরত হোসেন আলী শাহ (র:) লেংটার মেলা শুরু হয়েছে। তিন (০৩)দিনব্যাপী এ মেলার প্রথমদিন বৃহস্পিবার (১১ জানুয়ারি) সকাল থেকে অনুষ্ঠিত হয়। প্রতি বছর বাংলা পৌষ মাসের ২২ তারিখের এই দিনে এ মেলার আয়োজন হয়। মেলা কেন্দ্র করে পুরো এলাকায় উৎসবের আমেজ সৃষ্টি হয়। এবারও বিপুল মানুষের সমাগম হয়েছে।
মেলায় প্রতি বছরের মত এবার ও মিষ্টি, বাহারি ঐতিহ্যেবাহী খাবার, চিড়া ভাজা, নিমকি, ফুলড়ি, চানাচুর ভাজা, হালিম, ফুচকা, মনোহরি, পুতুল, নানা রকমের খেলনা, বিভিন্ন রাইডসহ ২৫০ শতাধিক দোকান এসেছে। নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন উপজেলার পাশাপাশি পার্শ্ববর্তী ঢাকা, গাজিপুর, নরসিংদী , বিভিন্ন জেলা থেকে নানা ধরনের তৈজসপত্র নিয়ে দোকানিরা মেলায় এসেছেন।
মেলার আয়োজক কমিটি সূত্রে জানা যায় আনুমানিক ৮০ বছর আগে থেকে তাদের পূর্বপুরুষগণ এখানে এই বাৎসরিক ওরশ শরীফ মেলার আয়োজন করেন। প্রথম অবস্থায় মানুষ জন মেলায় আসতো না কারন জঙ্গলের ভিতর ভয় পেতো, আস্তে আস্তে রাস্তা ঘাট তৈরি হইছে মানুষের ও আসা যাওয়া বাড়ছে। এখন মেলায় প্রতি বছরেই প্রচুর লোক হয়। লোক হওয়ার কারনে একদিনের মেলা এখন তিন দিন হয়। এরপর থেকে আশপাশের প্রতিটি গ্রামের মানুষ মেলাটিকে বাৎসরিক উৎসব করে নেওয়াতে প্রশাসনিক ব্যবস্থা ও জন – প্রতিনিধি ব্যাক্তিবর্গ মেলার সার্বিক উন্নয়েন জন্য কাজ করছে। বর্তমানে মেলার আয়জন আরও অনেক বেড়েছে।


এ বিভাগের আরও খবর
এক ক্লিকে বিভাগের খবর