শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম
রূপগঞ্জে ভূমি দস্যু আব্দুর রাজ্জাক বিন ইউসুফ জোরপূর্বক জমি দখল বালু ভরাটের প্রতিবাদে মানববন্ধ আগামী জুলাই থেকে শুরু হচ্ছে ডিজিটাল ম্যাপ তৈরির কার্যক্রম : ভূমিমন্ত্রী রামপালে নদীতে গোসল করতে গিয়ে ফিরে আসেনি শাওন রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন রূপগঞ্জে সাংবাদিকদের সঙ্গে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় সভা রামপালে ভোট পূনরায় গণনার দাবিতে পরাজিত প্রার্থী জামিল হাসানের সংবাদ সম্মেলন গুচ্ছের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন চানমারী থেকে অপহৃত শিশুকে জামালপুর থেকে উদ্ধার করলো পুলিশ নারায়ণগঞ্জে যানবাহনে বেড়েছে স্টিকারের অবৈধ ব্যবহার জবির ডরমিটরী ভবনের নতুন প্রশাসক কাজী মিজানুর রহমান মহানবী (সঃ) কে নিয়ে জবি শিক্ষার্থীর কটুক্তি বিক্ষুব্ধ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

জাতীয় প্রেসক্লাবের সামনে হিজড়াদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক / ৩২ বার দেখা হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪

জাতীয় প্রেসক্লাবের সামনে হিজড়াদের মানববন্ধন

সমাজে বঞ্চিত লাঞ্ছিত মানুষদের মধ্যে অন্যতম শীর্ষে রয়েছেন হিজরা সম্প্রদায়।
তারা প্রতিনিয়তই জীবিকার তাগিদে মানুষের দ্বারে দ্বারে ঘুরে বেড়ায় মানুষ নানান কথা বললেও সে কথাগুলো সহ্য করে নেয় তারা।

আজ (৫মার্চ) সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন হিজড়া সম্প্রদায়।

এ সময় মানববন্ধনে উপস্থিত হিজরারা বলেন, আমরা গুটি কয়েক বাংলাদেশী নাগরিক আজ আপনাদের সামনে আমাদের সাংবিধানিক অধিকার তথা সমমর্যাদার অধিকার বিষয়ে কিছু কথা বলতে চাই। সংবিধান প্রদত্ত অধিকার “প্রতিটি বাংলাদেশী নাগরিক সমমর্যাদার অধিকারী” বিষয়টি কি কোন একজন মানুষ ক্ষুন্ন করতে পারে? মানুষকে যেখানে সংবিধান শুধু মানুষ হিসেবে মর্যাদায় রাখার কথা বলছে সেখানে এক ব্যক্তি কি করে মানুষকে শুধু যৌনতার ভিত্তিতে বিচার করতে বসেছে? রাষ্ট্র তার প্রতিটি নাগরিকের প্রতি দায়বদ্ধতা সম্মান, পূরণ ও রক্ষা- করা থেকে কি রাষ্ট্রকে কোন মানুষ বিরত রাখতে পারে? যারা রাষ্ট্রের সম্পদ প্রকাশ্যে তীব্র অবজ্ঞায় ছিঁড়ে ফেলে- তাদের বিরুদ্ধে কি রাষ্ট্রদ্রোহী মামলা হবে না? মাননীয় প্রধানমন্ত্রী যেখানে বলেছেন তৃতীয় লিঙ্গের হয়ে কেউ পরিবারে জন্ম নিলে সে পরিবারের সম্পদ পাবে। প্রধানমন্ত্রী বলেন- ইসলাম ধর্মেও বলা আছে, সে সম্পদের অংশ পাবে। কেউ যদি একটু মেয়েলী স্বভাবের হয় সে মেয়ের অংশ এবং পুরুষের মত আচরণ হলে পুরুষের অংশই পাবে। এটা ধর্মীয় নির্দেশনাও আছে। আগামীতে কোন সন্তান এভাবে পরিবার থেকে বিচ্ছিন্ন হবে না। প্রধানমন্ত্রীর আরও একটি বিশেষ উক্তি- “এটা সবার জন্যই আমি বলে দিতে চাই, এটা আমাদের মনে রাখতে হবে তারা আমাদের পরিবারেরই একজন। কারন আল্লাহর সৃষ্টির উপর কারো কোন হাত দেওয়ার অধিকার নেই”।

সুতরাং, আসুন প্রতিটি মানুষকে তার মনুষ্যত্ব দিয়ে বিচার করি, যৌনতার মাপকাঠিতে নয়। আমরাও মানুষ, শুধু মানুষের মর্যাদা নিয়েই বেচে থাকতে চাই। চাই সামাজিক মর্যাদা ও সহমর্মিতা। জানি, কোন আস্ফালনেই আমাদের মানবতাকে ক্ষুন্ন করতে দেবে না।


এ বিভাগের আরও খবর
এক ক্লিকে বিভাগের খবর